সর্বশেষ আপডেট



» অসচ্ছল ২২ নারীকে স্বাবলম্বী করতে প্রশিক্ষণ শেষে সেলাই মেশিন দেবে বারইয়ারহাট পৌর কর্তৃপক্ষ

» বাংলাদেশ বয়লার পরিচারক কল্যাণ এসোসিয়েশনের পিকনিক ও মিলন মেলা

» বারইয়ারহাটে উন্নত প্রযুক্তি ও বিশ্বমানের সেবার প্রত্যয়ে ২০ শয্যার বিএম হাসপাতাল এন্ড ডায়াগনস্টিক সেন্টারের উদ্বোধন

» মিরসরাই এডুকেশন সোসাইটি চট্টগ্রাম’র ঈদ পুণর্মিলনী

» আবুরহাট আঞ্চলিক প্রবাসী সমিতির কমিটি ঘোষণা, আহবায়ক ইমাম উদ্দিন রনি; সদস্য সচিব সৌরভ মাজেদ ভূঁইয়া

» মিরসরাই সমিতি ওমানের উদ্যোগে ২ শতাধিক পরিবার পেল ঈদ উপহার

» মিরসরাইয়ে সাড়ে ৭ শতাধিক এতিম ও দরিদ্র শিক্ষার্থী পেল জিয়া উদ্দিন সিআইপির ঈদ উপহার

» মিরসরাই সমিতি সংযুক্ত আরব আমিরাতের আহবায়ক কমিটি ঘোষণা

» ৫ শতাধিক দরিদ্র মানুষের মুখে হাসি ফুটালেন জিয়া উদ্দিন সিআইপি

» দুবাইয়ে মিরসরাই ইয়ুথ ফোরামের ইফতার ও দোয়া মাহফিল

» মিরসরাই সমিতি সংযুক্ত আরব আমিরাতের ইফতার ও দোয়া মাহফিল

» ভোক্তা নিউজ রিপোর্টিং অ্যাওয়ার্ড পেলেন মিরসরাইয়ের সন্তান গাজী টিভির তৌহিদ রানা

» পূর্ব হিঙ্গুলী মোহাম্মদপুর ইসলামিক একাডেমীর বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগীতার পুরস্কার বিতরণ

» হাইতকান্দিতে সমাজসেবক জামশেদ আলমের উদ্যোগে রমজান উপলক্ষে সাড়ে ৩ শত পরিবার পেল খাদ্য সামগ্রী

» করেরহাটে ওবায়দুল হক খোন্দকার ও নুর নাহার বেগম ফাউন্ডেশনের ইফতার সামগ্রী বিতরণ

» জিয়া উদ্দিন সিআইপিকে সংবর্ধনা

» সাহেরখালীতে দিদারুল ইসলাম ফাউন্ডেশনের উদ্যোগে ৩ শত পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ

» করেরহাট গেড়ামারা ছাদেক কোম্পানি প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া, সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরন

» সাংবাদিকতায় গোল্ড মেডেল জিতলেন মিরসরাইয়ের তৌহিদ রানা

» সিআইপি নির্বাচিত হলেন মিরসরাইয়ের কৃতি সন্তান মোহাম্মদ জিয়া উদ্দিন

সম্পাদক ও প্রকাশক

এম আনোয়ার হোসেন
মোবাইলঃ ০১৭৪১-৬০০০২০, ০১৮২০-০৭২৯২০।

সম্পাদকীয় কার্যালয়ঃ

প্রিন্সিপাল সাদেকুর রহমান ভবন (দ্বিতীয় তলা), কোর্ট রোড, মিরসরাই পৌরসভা, চট্টগ্রাম।
ই-মেইলঃ press.bd@gmail.com, newsmirsarai24@gmail.com

Desing & Developed BY GS Technology Ltd
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ,৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মিরসরাইয়ের কৃতি সন্তান সাংবাদিক জয়নাল আবেদীনের ‌ ‘আরাকান থেকে বাংলাদেশ’ উপন্যাসের মোড়ক উন্মোচন

রবি হোসাইন >>>>
প্রতিবেশী দেশ মিয়ানমারের আরাকান রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের ওপর চলে আসা দীর্ঘকালীন নিপীড়নের ঘটনাবলীর প্রেক্ষিতে লেখা আরাকান থেকে বাংলাদেশ উপন্যাসের মোড়ক উন্মোচন করা হয়েছে।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি ) বিকেলে অমর একুশে গ্রন্থমেলার মঞ্চে এক আনন্দঘন পরিবেশে বইটির মোড়ক উন্মোচন করেন দৈনিক সমকালের নির্বাহী সম্পাদক বিশিষ্ট কবি ও লেখক মুস্তাফিজ শফি। এসময় অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন কবি রেজাউদ্দিন স্টালিন, দৈনিক কালের কণ্ঠের সিনিয়র রিপোর্টার হায়দার আলী, কবি ও সাংবাদিক কাজী রফিক, কবি মাহমুদ নজরুল প্রমুখ।

মোড়ক উন্মোচনের পর বক্তব্য দেন দৈনিক সমকালের নির্বাহী সম্পাদক কবি ও লেখক মুস্তাফিজ শফি

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সংক্ষিপ্ত বক্তব্যে সাংবাদিক মুস্তাফিজ শফি উপন্যাসের লেখক জয়নাল আবেদীনের প্রসঙ্গ টেনে বলেন, ‘আমি জয়নালকে একজন সাংবাদিক হিসেবে চিনি। সে একজন মৃত্তিকালগ্ন সাংবাদিক। আমি বিশ্বাস করি, তার এই বইটিতেও সেই মৃত্তিকালগ্ন সাংবাদিকতার ছোঁয়া পাব।’ আরাকান থেকে বাংলাদেশ উপন্যাসের উত্তরোত্তর সাফল্য কামনা করেন তিনি।

সাংবাদিক হায়দার আলী বলেন, নাফ নদীর দুই পারে রোহিঙ্গাদের যে নির্মম অবস্থা, এই উপন্যাসে সেটি উঠে আসবে বলে আমার বিশ্বাস। কারণ সরেজমিনে গিয়ে লেখকের করা খবরগুলো হৃদয় ছুঁয়ে গিয়েছিল। এই উপন্যাসেও লেখক তার পাণ্ডিত্য তুলে ধরতে পেরেছে নিশ্চয়ই।

আরাকান থেকে বাংলাদেশ উপন্যাস এবং লেখকের সাফল্য কামনা করে তিনি বলেন, ‘একদিন জয়নাল আবেদীন তার সাংবাদিকতার প্রতিভাকে ছাড়িয়ে যাবে। দেশের অন্যতম একজন উপন্যাসিক হয়ে উঠবে।’

অনুভূতি ব্যক্ত করতে গিয়ে কবি মাহমুদ নজরুল বলেন, ‘আরাকান থেকে বাংলাদেশ বইটির মোড়ক উন্মোচন করতে গিয়ে ভাবলাম বইটি সম্ভবত ভ্রমণ কাহিনী হবে। কিন্তু লেখকের বক্তব্যে ভুল ভাঙলো। নামের সাথে উপন্যাস হিসাবে মিলাতে পারলাম না। কিছুটা পড়ে বুঝলাম সম্পূর্ণ বাস্তবতার ছোঁয়ায় জীবন থেকে নেয়া উপন্যাস। ভালো লাগার মোহে মোহিত করবে প্রতিটি পাঠককে। নিঃস্বাসের আগে নিঃশ্বেষ করে ফেলার তাড়না জাগাবে পাঠককে।’

নিজের অনুভূতি জানাতে গিয়ে মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সাংবাদিক জয়নাল আবেদীন বলেন, ‘১০৪ পৃষ্ঠার উপন্যাসে রোহিঙ্গা সংকটের চুম্বকাংশ উঠে এসেছে। মূলত নির্দিষ্ট কোনো পরিসীমায় তাদের জীবনাখ্যান তুলে ধরা সম্ভব না। কারণ, নাফ নদীর দুই পারে অর্থ্যাৎ কক্সবাজার এবং আরাকানে রোহিঙ্গাদের জীবনের যে গল্পগুলো জীবন্ত, সেগুলো হৃদয়স্পর্শী। মনযোগী পাঠকের হৃদয় ছুঁয়ে যেতে পারে আরাকান থেকে বাংলাদেশ।’
মোড়ক উন্মোচন করেন অতিথিরা

যে কারণে রোহিঙ্গাদের নিয়ে উপন্যাস : এক সাক্ষাতকারে উপন্যাসের লেখক জয়নাল আবেদীন জানালেন কিসের তাড়না থেকে এই বইটির সৃষ্টি।

তিনি বলেন, গত বছরের শেষদিকে যখন নাফ নদীতে আরাকানের রোহিঙ্গারা ভাসছিলেন, তখন মনে হয়েছিল ওদেরকে ফিরিয়ে দেওয়া উচিত। কারণ, বাংলাদেশে আগে থেকে অবস্থানরত এবং ক্ষেত্রবিশেষে বিদেশেও বাংলাদেশি পরিচয়ে রোহিঙ্গাদের অপরাধ কর্মকাণ্ডের নজির রয়েছে। রোহিঙ্গাদের ওপর দেশে-বিদেশে নানা রকম প্রতিক্রিয়া থাকাটা প্রাসঙ্গিক ছিল। সেই দৃষ্টিকোণ থেকে রোহিঙ্গাদের পুশব্যাক করার পক্ষে আমিও ছিলাম।

সরেজমিনে অনুসন্ধান করতে গিয়ে নিজের মধ্যে থাকা দীর্ঘদিনের যে প্রতিক্রিয়া সেটি বদলে যায় জানিয়ে তিনি বলেন, কক্সবাজারের টেকনাফ-উখিয়ার রোহিঙ্গা শরণার্থী শিবিরগুলোতে গিয়ে রোহিঙ্গাদের ওপর আমার পুরোনো প্রতিক্রিয়া উল্টে গেল। বিজিবির চোখ ফাঁকি দিয়ে অনুপ্রবেশে সফল হওয়া রোহিঙ্গাদের মুখ থেকে যখন শুনতে পাই একের পর এক হৃদয়স্পর্শী গল্প, তখন পুরোনো ক্ষোভটা পরিণত হল সমবেদনায়।

সমাজ এবং মানুষের প্রতি একজন সাংবাদিকের দায়বোধ থাকে। কিন্তু রোহিঙ্গাদের ওপর সাম্প্রতিককালে চলা নিপীড়ন, নৃশংসতা তাদের প্রতি আমাকে আরও বেশি দায়বদ্ধ করে ফেলে। খবর লিখতে গিয়ে নিয়মের বাইরে যেতে পারিনি। নানা রকম সীমাবদ্ধতার ভেতর থেকেই লিখতে হয়। ইচ্ছে থাকলেও সেখানে নিজস্ব অনুভূতি নিজস্ব প্রতিক্রিয়ার প্রতিফলন ঘটানো সম্ভব হয় না। উপন্যাস সেদিক থেকে একেবারেই ভিন্ন কিছু।
মোড়ক উন্মোচনের সময় নিজের প্রতিক্রিয়া ব্যক্ত করেন উপন্যাসের লেখক জয়নাল আবেদীন

তিনি বলেন, আমার কাছে এটি আরও বেশি ভিন্ন। কারণ, এটি আমার প্রথম উপন্যাস। সাংবাদিকতার বৃত্ত থেকে বেরিয়ে একটি উপন্যাস লেখা আমার কাছে বড় চ্যালেঞ্জ ছিল। তবুও সেইসব রোহিঙ্গাদের নিষ্ঠুর জীবনাখ্যান এক মলাটে তুলে ধরার প্রতি আমি ছিলাম দৃঢ়প্রত্যয়ী। দীর্ঘ ৫৫ বছর ধরে আরাকানে রোহিঙ্গাদের ওপর চলে আসা ঘটনাবলীর আলোকে বিচ্ছিন্ন সত্য ঘটনাগুলোকে একটি প্লাটফর্মে রাখার কাজটি অবশেষে সফল হয়।

নিজের প্রথম উপন্যাসের বিষয়ে বলতে গিয়ে অনেকটা আবেগাপ্লুত হয়ে পড়েন জয়নাল আবেদীন। বলেন, কঠিন চ্যালেঞ্জের ভেতর থেকে বেরিয়ে এসে মনে হচ্ছে উপন্যাসের প্রেমেই পড়ে গেলাম। এখন থেকে শুধু খবর নয়, আরও বেশি বেশি উপন্যাস লেখার আগ্রহ প্রবল হয়ে উঠল। খুবই তড়িৎ গতিতে লেখাটি শেষ করার পরে যখন বুঝলাম উপন্যাস দাঁড়িয়ে গেল, তখন আবেগাপ্লুত হয়েই সামাজিক যোগাযোগের মাধ্যমে লিখেছিলাম- আমার কিছু রাত্রির কষ্ট বেচবো, কিনবেন?

শারীরিক অবস্থান ঢাকার চার দেয়ালে হলেও, সেই কয়েকটি রাত আমি যেন পড়েছিলাম নাফ নদের তীরে। যেখানে ভোর না হতেই সৃষ্টি হতে থাকে একেকটি করুণ গল্প। আরাকান থেকে বাংলাদেশ উপন্যাসটি হয়তো ১০৪ পৃষ্ঠার মধ্যেই আটকে থাকবে। কিন্তু দিনে দিনে দীর্ঘায়িত হতে থাকবে রোহিঙ্গাদের বাস্তবের জীবন।

প্রায় এক যুগ ধরে দেশের প্রথম সারির কয়েকটি গণমাধ্যমে সাংবাদিকতা করে আসা এই চারণ সাংবাদিক পেয়েছেন একাধিক অর্জন। আলোচিত একটি ইস্যুতে তার করা একটি সিরিজ প্রতিবেদনের জন্য পেয়েছিলেন ২০১৪ সালের ইউনেস্কো বাংলাদেশ জার্নালিজম অ্যাওয়ার্ড।

উপন্যাসটি লেখা এবং প্রকাশের ক্ষেত্রে বলাকা প্রকাশনের সত্ত্বাধিকারী শরীফা বুলবুলের প্রতি কৃতজ্ঞতা জানান লেখক। আরাকান থেকে বাংলাদেশ উপন্যাসটি পাঠকের হৃদয়ে দাগ কেটে যাবে বলে তিনি মনে করেন। সবাইকে বইটি সংগ্রহ করে পড়ার অনুরোধ তার।

অমর একুশে গ্রন্থমেলায় বলাকা প্রকাশের ৪৫৩ নাম্বার স্টলে বইটি পাওয়া যাচ্ছে।

দেশের যে কোন স্থান থেকে বইটি পেতে ২২০ টাকা বিকাশ করুন ০১৯১৩৪২১৭৩৯ নাম্বারে। তারপর এই নাম্বারে কল করে ঠিকানা জানিয়ে দিন। বইটি পৌঁছে যাবে আপনার ঠিকানায়।

এ বিভাগের অন্যান্য সংবাদ



সর্বশেষ আপডেট



সর্বাধিক পঠিত



সম্পাদক ও প্রকাশক

এম আনোয়ার হোসেন
মোবাইলঃ ০১৭৪১-৬০০০২০, ০১৮২০-০৭২৯২০।

সম্পাদকীয় কার্যালয়ঃ

প্রিন্সিপাল সাদেকুর রহমান ভবন (দ্বিতীয় তলা), কোর্ট রোড, মিরসরাই পৌরসভা, চট্টগ্রাম।
ই-মেইলঃ press.bd@gmail.com, newsmirsarai24@gmail.com

Design & Developed BY GS Technology Ltd