সর্বশেষ আপডেট



» সিটিজি সংবাদের সেরা ফিচার সংবাদের জন্য সম্মাননা পেলেন সাংবাদিক আনোয়ার

» পাঠক হৃদয়ে জায়গা দখল করে নিয়েছে সিটিজি সংবাদ : প্রতিনিধি সভায় বক্তারা

» বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা চট্টগ্রাম উত্তর জেলার কমিটি গঠন

» হিঙ্গুলীতে ১০ দিন ধরে মাদ্রাসা ছাত্র নিখোঁজ

» কামরুল ইসলাম চৌধুরীর তত্বাবধানে ৩ টি স্পটে চক্ষু চিকিৎসা সেবা প্রদানের উদ্যোগ

» একই নম্বর দিয়ে ৪টি ডিভাইস থেকে ব্যবহার করা যাবে WhatsApp, কিন্তু কিভাবে?

» দুর্বারের উদ্যোগে দিনব্যাপী দুইশ রোগীকে চক্ষু চিকিৎসা সেবা প্রদান

» বারইয়ারহাটে অগ্নিকান্ডে দোকান পুড়ে কোটি টাকার ক্ষয়ক্ষতি

» নিজ মাদরাসায় চিরনিদ্রায় শায়িত আল্লামা শফী

» লিও ক্লাব অব চট্টগ্রাম মিরসরাইয়ের ক্লাব স্কুলিং ও দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠান

» মিরসরাই উপজেলা ছাত্রদলের আহবায়ক কমিটি গঠন

» করেরহাটে র‌্যাবের অভিযানে বিদেশী রিভলবার, ৩ রাউন্ড গুলি ফেন্সিডিলসহ সন্ত্রাসী গ্রেফতার

» মিরসরাইয়ে নতুন স্বেচ্ছাসেবী সংগঠন উত্তরণ’র যাত্রা শুরু

» করেরহাটে অস্ত্রের মুখে জিম্মি করে ডাকাতি, ১৫ লক্ষাধিক টাকার মালামাল লুট

» Findo রাইড এর মার্কেটিংয়ের জন্য মহিলা/পুরুষ কর্মী আবশ্যক

» জোরারগঞ্জে অপকার কৈশোর ক্লাবের উদ্যোগে আলোচনা সভাও গাছের চারা বিতরণ

» মিরসরাইয়ে র‌্যাবের অভিযানে রিভলবারসহ যুবক আটক

» মিরসরাইয়ের টাইলস ব্যবসায়ীও পিকআপ চালক ফাজিলপুরে সড়ক দুর্ঘটনায় নিহত

» হিঙ্গুলী ইউনিয়ন ডিজিটাল সেন্টারের তালা ভেঙ্গে দেড় লাখ টাকার মালামাল চুরি

» মিরসরাইয়ে আন্তর্জাতিক যুব দিবস উদযাপন

সম্পাদক ও প্রকাশক

এম আনোয়ার হোসেন
মোবাইলঃ ০১৭৪১-৬০০০২০, ০১৮২০-০৭২৯২০।

সম্পাদকীয় কার্যালয়ঃ

প্রিন্সিপাল সাদেকুর রহমান ভবন (দ্বিতীয় তলা), কোর্ট রোড, মিরসরাই পৌরসভা, চট্টগ্রাম।
ই-মেইলঃ press.bd@gmail.com, newsmirsarai24@gmail.com

Desing & Developed BY GS Technology Ltd
২৯শে সেপ্টেম্বর, ২০২০ ইং,১৪ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

শান্তির বার্তা নিয়ে কাজ করছে শান্তিনীড়

মুহাম্মদ দিদারুল আলম :::: মানবতা, মানবিকতা, বিশ্বাস, ভালোবাসা দিনের পর দিন সবকিছু বদলে দিচ্ছি আমরা। প্রতিবাদ করার মতা হারিয়ে নামমাত্র বেঁচে থাকাই এখন আমাদের জীবনের অংশে পরিণত হচ্ছে। এসব হতাশার মধ্যেও মনে হয় সবাই চাইলে হয়তো সম্ভব সুন্দর সমাজ ও সোনালি বাংলাদেশ গড়ার। প্রয়োজন শুধু সৎ উদ্দেশ্য, সৎ চিন্তাচেতনার।

চট্টগ্রামের মিরসরাই উপজেলার এক ঝাঁক তরুণ নিজেদের মেধা, শ্রম দিয়ে সমাজে একটি শান্তির নীড় তৈরি করতে চান। তারা চান সমাজকে মুক্ত করে আলোকিত করতে। যেখানে প্রতিটি তরুণ-তরুণী সুশিক্ষায় শিক্ষিক হয়ে স্বনির্ভর হতে পারে। সমাজে প্রচলিত বাল্যবিয়ে, বহুবিয়ে, প্রতারণা, নারী নির্যাতন, যৌতুকপ্রথা, ইভটিজিং, মাদকাসক্তি ও অন্যান্য কুসংস্কারমূলক কার্যক্রমের প্রতিকারের লক্ষে মানুষের মধ্যে প্রতিবাদী জাগরণ সৃষ্টি করতে চায় শান্তিনীড়ের তরুণ সদস্যরা। স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, বিনামূল্যে ব্লাড গ্রুপিং ও এইডস রোগ নির্ণয়, বৃক্ষরোপণ কর্মসূচি, ভ্রাম্যমাণ চিকিৎসা সহায়তা, শীতবস্ত্র বিতরণ, জাকাত প্রদান, শিক্ষার মানোন্নয়নও ছাত্রছাত্রীদের পড়ালেখায় উৎসাহ জোগাতে বার্ষিক শিক্ষাবৃত্তি, কৃতী ছাত্রছাত্রী সংবর্ধনা, সম্মাননা প্রদান, বিনামূল্যে বই বিতরণ, গরিব ও মেধাবীদের এককালীন সাহায্য, মেধা যাচাই পরীার আয়োজন ও শিক্ষা উপকরণ প্রদানের মাধ্যমে শিক্ষিত সমাজ গড়া। এ ছাড়া জনগণের কল্যাণে সরকার যেসব কর্মসূচি ঘোষণা করে, শান্তিনীড় তা বাস্তবায়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

কয়েকজন তরুণ যুবক স্বেচ্ছাসেবামূলক কাজের চালিকাশক্তি হিসেবে ২০০৪ সালের ১ অক্টোবর গঠন করে ‘শান্তিনীড়’। ২০০৭ সালে শান্তিনীড় সমাজসেবা অধিদফতর থেকে নিবন্ধন লাভ করে। শান্তিনীড় তার কর্মকাণ্ডের কারণে ২০১৪ সালে যুব উন্নয়ন অধিদফতর থেকে নিবন্ধন লাভ করে।

শান্তিনীড়ের সদস্যরা মনে করেন তারা সমাজবদ্ধ, তাদের ভেতর আছে মানবতাবোধ, সততা, দেশের প্রতি দায়বদ্ধতা, সমাজকর্ম করার প্রবল আগ্রহশক্তি।
শান্তিনীড় গঠনের কিছুকালের মধ্যে সভাপতি হিসেবে মনোনীত হন ইঞ্জিনিয়ার আশরাফ উদ্দিন সোহেল। তরুণ এ মানুষটির যেদিন থেকে সংগঠনের নেতৃত্বভার গ্রহণ করেন, সেদিন থেকে সংগঠনটিকে আর বেগ পেতে হয়নি। শিক্ষায় কম্পিউটার ইঞ্জিনিয়ার হলেও পেশায় একজন তরুণ ব্যবসায়ী।

শৈশব জীবন থেকে সমাজকর্মের প্রতি তার একটা বিশেষ দুর্বলতা বরাবরই ছিল। প্রাথমিকের গণ্ডি পেরিয়ে মাধ্যমিকে কাস ক্যাপ্টেন ও বাংলাদেশ স্কাউটে নেতৃত্ব দেয়ার মাধ্যমে শুরু। সেখান থেকে বলা যেতে পারে ইঞ্জিনিয়ার আশরাফ উদ্দিন সোহেলের সামাজিক কাজ করার উৎসাহ।

দক্ষতা আর বিচক্ষণতার মধ্য দিয়ে দীর্ঘ সময় ধরে শান্তিনীড়ের নেতৃত্ব দিয়ে আসছেন তিনি। তার নেতৃত্বের ফলে শান্তিনীড় আজ মিরসরাইয়ের সামাজিক সংগঠনের তালিকায় প্রথম স্থান অর্জন করে একই অবস্থান ধরে রেখেছে। ধীরে ধীরে এ সংগঠনের সদস্য সংখ্যা বেড়ে চলেছে। আর এ বাড়ার পেছনে সংগঠনের সভাপতি হিসেবে সর্বাত্মক ভূমিকা রাখার চেষ্টা করে যাচ্ছেন তিনি। সংগঠনের অভিভাবক হিসেবে তিনি অন্য সদস্যদের সুপরামর্শ দিয়ে সংগঠনের গতিকে আরো উন্নতি করছেন।

ইঞ্জিনিয়ার আশরাফ উদ্দিন সোহেল বলেন, শান্তিনীড়ের কার্যক্রম ছিল একটি ইউনিয়নকে ঘিরে। আমি সভাপতি হওয়ার পর বৃহৎ পরিসরে নেয়ার উদ্দেশ্যে পুরো উপজেলা ও পাশের উপজেলায় সমাজকর্মের মাধ্যমে নিজেকে উৎসর্গ করার লক্ষ্যে শান্তিনীড়ের কার্যালয়টিকে ২০০৯ সালে বারইয়ারহাট পৌরসভার আজিজুল্লা সড়কের জাহান মঞ্জিলের দ্বিতীয়তলায় আমার নিজস্ব ভবনে সম্পূর্ণ বিনা ভাড়ায় স্থানান্তর করি। এখান থেকে শান্তিনীড়ের সব কার্যক্রম পরিচালিত হচ্ছে।

শান্তিনীড়ের সহসভাপতি মুহাম্মদ দিদারুল আলম জানান, তাদের ভবিষ্যৎ পরিকল্পনার মধ্যে রয়েছে মিরসরাই উপজেলার জীবন-জীবিকা, জনপদ, ঐতিহাসিক স্থান ও বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্যসমৃদ্ধ একটি পূর্ণাঙ্গ ওয়েবসাইট তৈরি। ছাত্রছাত্রীদের বিনামূল্যে অধ্যয়নকল্পে একটি পূর্ণাঙ্গ লাইব্রেরি প্রতিষ্ঠা করা, সরকার ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে এবং তথ্যপ্রযুক্তি ও বিশ্বায়নের সাথে তাল মিলিয়ে চলতে ছাত্রছাত্রীদের বিনামূল্যে কম্পিউটার ও ইন্টারনেট ব্যবহার প্রশিণকল্পে একটি পরিপূর্ণ আধুনিক কম্পিউটার ল্যাব স্থাপন। এ ছাড়া বাংলা ও ইংরেজি ভাষা সাবলীল ও শুদ্ধভাবে কথা বলার জড়তা নিরসনে একটি ডিবেটিং কাব প্রতিষ্ঠা এবং নিয়মিত বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করার পরিকল্পনাও রয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ



সর্বশেষ আপডেট



সর্বাধিক পঠিত



সম্পাদক ও প্রকাশক

এম আনোয়ার হোসেন
মোবাইলঃ ০১৭৪১-৬০০০২০, ০১৮২০-০৭২৯২০।

সম্পাদকীয় কার্যালয়ঃ

প্রিন্সিপাল সাদেকুর রহমান ভবন (দ্বিতীয় তলা), কোর্ট রোড, মিরসরাই পৌরসভা, চট্টগ্রাম।
ই-মেইলঃ press.bd@gmail.com, newsmirsarai24@gmail.com

Design & Developed BY GS Technology Ltd