সর্বশেষ আপডেট



» মিরসরাই সমিতি সংযুক্ত আরব আমিরাতের ইফতার ও দোয়া মাহফিল

» ভোক্তা নিউজ রিপোর্টিং অ্যাওয়ার্ড পেলেন মিরসরাইয়ের সন্তান গাজী টিভির তৌহিদ রানা

» পূর্ব হিঙ্গুলী মোহাম্মদপুর ইসলামিক একাডেমীর বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগীতার পুরস্কার বিতরণ

» হাইতকান্দিতে সমাজসেবক জামশেদ আলমের উদ্যোগে রমজান উপলক্ষে সাড়ে ৩ শত পরিবার পেল খাদ্য সামগ্রী

» করেরহাটে ওবায়দুল হক খোন্দকার ও নুর নাহার বেগম ফাউন্ডেশনের ইফতার সামগ্রী বিতরণ

» জিয়া উদ্দিন সিআইপিকে সংবর্ধনা

» সাহেরখালীতে দিদারুল ইসলাম ফাউন্ডেশনের উদ্যোগে ৩ শত পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ

» করেরহাট গেড়ামারা ছাদেক কোম্পানি প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া, সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরন

» সাংবাদিকতায় গোল্ড মেডেল জিতলেন মিরসরাইয়ের তৌহিদ রানা

» সিআইপি নির্বাচিত হলেন মিরসরাইয়ের কৃতি সন্তান মোহাম্মদ জিয়া উদ্দিন

» মিরসরাইয়ে বিনামূল্যে ধান বীজ পেল ৯০ জন কৃষক

» চট্টগ্রাম নগরীতে ‌‌‌‌হল টুডে কনভেনশন সেন্টারের উদ্বোধন

» মিরসরাইয়ে অসহায় মেয়ের বিয়েতে আর্থিক অনুদান প্রদান করলো ওমান মিরসরাই সমিতি

» সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড বারইয়ারহাট শাখার উদ্যোগে বৃক্ষরোপণ

» কেন্দ্রীয় কারাগারে আটক মিরসরাইয়ের নেতাকর্মীদের দেখতে গেলেন বিএনপি নেতৃবৃন্দ

» সবুজায়নের লক্ষ্যে মিরসরাইয়ে দেড় লক্ষ বৃক্ষরোপনের উদ্যোগ

» মিরসরাইয়ে স্বেচ্ছাসেবী সংগঠন অদম্য যুব সংঘের নতুন কমিটি গঠন, নিয়াজ সভাপতি; সম্পাদক নাজমুল

» মিরসরাইয়ে এসএসসিতে ফাতেমা গার্লস হাই স্কুলের শতভাগ পাশের সাফল্য

» মিরসরাইয়ে আশা’র উদ্যোগে ৩ দিনব্যাপী ফিজিওথেরাপি ক্যাম্প

» জোরারগঞ্জ কমিউনিটি হাসপাতাল এন্ড ডায়াবেটিক সেন্টার প্রাইভেট লিমিটেডের উদ্যোগে ৭ শতাধিক রোগী পেল ফ্রি চিকিৎসা

সম্পাদক ও প্রকাশক

এম আনোয়ার হোসেন
মোবাইলঃ ০১৭৪১-৬০০০২০, ০১৮২০-০৭২৯২০।

সম্পাদকীয় কার্যালয়ঃ

প্রিন্সিপাল সাদেকুর রহমান ভবন (দ্বিতীয় তলা), কোর্ট রোড, মিরসরাই পৌরসভা, চট্টগ্রাম।
ই-মেইলঃ press.bd@gmail.com, newsmirsarai24@gmail.com

Desing & Developed BY GS Technology Ltd
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ,১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মিরসরাইয়ের সাংসদ, গৃহায়নও গনপূর্ত মন্ত্রী মোশাররফকে রাষ্ট্রীয় সম্মাননার দাবিতে স্মারকলিপি

খবরাখবর ডেস্ক : : 😐 ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনকে রাষ্ট্রীয় সম্মাননা প্রদানের দাবিতে বিভাগীয় কমিশনার মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেন মুক্তিযোদ্ধা সংসদের ইউনিট কমান্ডাররা।

চট্টগ্রাম: বীর মুক্তিযোদ্ধা, গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনকে রাষ্ট্রীয় সম্মাননা প্রদানের দাবিতে বিভাগীয় কমিশনার মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছেন ১ নম্বর সেক্টরের অধীন মুক্তিযোদ্ধা সংসদের ইউনিট কমান্ডাররা।

বুধবার (২২ মার্চ) দুপুরে ভারপ্রাপ্ত বিভাগীয় কমিশনার সৈয়দা সারোয়ার জাহানের হাতে এ স্মারকলিপি দেওয়া হয়।

স্মারকলিপিতে বাংলাদেশের মুক্তিসংগ্রামের সূর্যসৈনিক ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের বীরত্বপূর্ণ অবদানে যথাযথভাবে মূল্যায়নের দাবি জানিয়ে বলা হয়, মহান মুক্তিযুদ্ধের সময় তখনকার একজন তরুণ প্রাদেশিক পরিষদ সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন ২৫ মার্চ তারিখে পাকিস্তানি দখলদার বাহিনীর বিরুদ্ধে চট্টগ্রামের প্রবেশদার মিরসরাই শুভপুর ব্রিজে আগুন দিয়ে এবং সশস্ত্র প্রতিরোধ গড়ে তুলে মুক্তিযুদ্ধের সূচনালগ্নে এক অতুলনীয় সাহস ও বীরত্বের স্বাক্ষর রেখেছিলেন।

চট্টগ্রাম বেতারের কালুরঘাট ট্রান্সমিশন কেন্দ্র থেকে বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণা প্রচারে অন্য সংগঠকদের সাথে ইঞ্জিনিয়ার মোশাররফও অগ্রণী ভূমিকা পালন করেন। একজন রাজনৈতিক নেতা ও জনপ্রতিনিধি হয়েও তিনি ভারতে গিয়ে সিইনসি স্পেশাল ট্রেডিংসহ সামরিক প্রশিক্ষণ গ্রহণ করেন এবং ইস্টার্ন রিফাইনারিতে গেরিলা হামলা চালানোর লক্ষ্যে নিয়ে নিজের দল ও রকেট লান্সারসহ অস্ত্রশস্ত্র নিয়ে দেশের ভেতরে প্রবেশ করেন। চট্টগ্রাম নগরীর কাজীর দেউরিতে ইঞ্জিনিয়ার মোশাররফ ও তার গ্রুপের অবস্থান টের পেয়ে পাকিস্তানি নৌবাহিনী এবং মিলিশিয়া দল তাদের আশ্রয়স্থলটি ঘেরাও করে গোলাগুলি শুরু করে। আত্মরক্ষার জন্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন ও সঙ্গীরা ঘরের ভেন্টিলেটর ভেঙে বেরোতে গিয়ে পাশের নালায় পড়ে পায়ে গুরুতর জখম হন। আহত অবস্থায় মোমিন রোড হেমসেন লেনের কাছে ধাঙ্গড় কলোনিতে গিয়ে সেখানকার লোকজনের সাহায্যে প্রাথমিক চিকিৎসা নিয়ে তাদের দেওয়া হরিজনদের পোশাক পরে নিরাপদ স্থানে পৌঁছে তিনি আত্মরক্ষা করেন।

পরে ইঞ্জিনিয়ার মোশাররফ আবারও ভারতে ফিরে যাওয়ার পথে পাকবাহিনীর প্রচণ্ড গুলিবর্ষণের মধ্য দিয়ে অতি কষ্টে সীমান্ত অতিক্রম করে প্রাণে বেঁচে যান। এরপর তিনি ১ নম্বর সেক্টরের সাব সেক্টর কমান্ডার হিসেবে বাংলাদেশ-ভারত যৌথ নিয়মিত বাহিনীর অগ্রাভিযানে শামিল হয়ে পাকিস্তানি দখলদারদের একের পর এক ঘাঁটির পতন ঘটিয়ে ১৯৭১ সালের ১৭ ডিসেম্বর চট্টগ্রাম নগরীকে হানাদারমুক্ত করেন। ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন তরুণ বয়স থেকেই বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক হিসেবে কাজ করে আসছেন। স্বাধীনতার পর তিনি বঙ্গবন্ধুর ডাকে যুদ্ধবিধ্বস্ত দেশ গড়ার কাজে আত্মনিয়োগ করেন।

১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে দেশকে পুনরায় পাকিস্তানি ভাবধারায় ফিরিয়ে নেওয়ার চক্রান্ত শুরু হলে ইঞ্জিনিয়ার মোশাররফ বঙ্গবন্ধুর আদর্শে অবিচল থেকে জীবনের ঝুঁকি নিয়ে চরম প্রতিকূল অবস্থায় আওয়ামী লীগকে সংগঠিত করার কাজে ঝাঁপিয়ে পড়েন। দলের চরম দুর্দিনে কাজ করতে গিয়ে তিনি অন্তত দুবার স্বাধীনতাবিরোধী শক্তির হামলার শিকার হন। ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বর্তমানে আপনার নেতৃত্বে দেশকে উন্নতি ও সমৃদ্ধির দিকে এগিয়ে নিতে নিরলস কাজ করে চালেছেন এবং স্বাধীনতার লক্ষ্য, আকাঙ্ক্ষা ও চেতনা বাস্তবায়নে পুরোগামী ভূমিকা রাখছেন। এটা আমরা এ অঞ্চলের মুক্তিযোদ্ধা এবং জনগণের জন্যে অত্যন্ত দুঃখ ও পরিতাপের বিষয় যে, আজও তিনি মুক্তিযুদ্ধে তার অসামান্য অবদানের স্বীকৃতি পাননি। আমরা এতদঞ্চলের মুক্তিযোদ্ধাদের পক্ষ থেকে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপিকে তার সমগ্র জীবনব্যাপী অপরিসীম ত্যাগ ও দৃষ্টান্তমূলক অবদানের জন্য রাষ্ট্রীয় সম্মাননা প্রদানের দাবি জানাচ্ছি।

স্মারকলিপিতে সই করেন চট্টগ্রাম জেলা ইউনিট কমান্ডার মো. সাহাব উদ্দিন, মহানগর ইউনিট কমান্ডার মোজাফফর আহমদ, ফেনী জেলা ইউনিট কামান্ডার মীর আবদুল হান্নান, রাঙামাটি জেলা ইউনিট কমান্ডার রবার্ট রোনাল্ড পিন্টু, খাগড়াছড়ি জেলা ইউনিট কমান্ডার মো. রইজ উদ্দিন, বান্দরবান জেলা ইউনিট কমান্ডার সুবেদার অব. আবুল কাশেম চৌধুরী ও কক্সবাজার জেলা ইউনিট কমান্ডার মো. শাহ্জাহান।

স্মারকলিপি প্রদানের সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা ইউনিটের ডেপুটি কমান্ডার সরওয়ার কামাল, জেলা ইউনিটের সহকারী কমান্ডার একেএম আলাউদ্দিন, রশিদ কামাল সিদ্দিকী, বদিউজ্জামান, এসএম ইলিয়াছ চৌধুরী, বোরহান উদ্দিন, আবদুল জলিল চৌধুরী, সদস্য সেকান্দর আলী, একরামুল হক, বাবুল মজুমদার, মহানগর সাংগঠনিক সম্পাদক পান্টু লাল সাহা, সহকারী সহকারী সাধন চন্দ্র বিশ্বাস, মিরসরাই উপজেলার কবির আহমেদ, সাতকানিয়ার উপজেলা কমান্ডার মো. আবু তাহের, লোহাগাড়া ভারপ্রাপ্ত কমান্ডার আবদুল হামিদ, আনোয়ারা উপজেলা কমান্ডার ফজল আহমদ, বাঁশখালী উপজেলা কমান্ডের সুনীল বিকাশ পাল, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ইউনিটের সাধারণ সম্পাদক মো. ইসহাক, বীর মুক্তিযোদ্ধা আবুল কাশেম চিশতী, আহমদ খান, মনোরঞ্জন জলদাস, মো. ইউসুফ, আবদুস সালাম, তপন দাশ প্রমুখ।# বাংলানিউজটোয়েন্টিফোর.কম

এ বিভাগের অন্যান্য সংবাদ



সর্বশেষ আপডেট



সর্বাধিক পঠিত



সম্পাদক ও প্রকাশক

এম আনোয়ার হোসেন
মোবাইলঃ ০১৭৪১-৬০০০২০, ০১৮২০-০৭২৯২০।

সম্পাদকীয় কার্যালয়ঃ

প্রিন্সিপাল সাদেকুর রহমান ভবন (দ্বিতীয় তলা), কোর্ট রোড, মিরসরাই পৌরসভা, চট্টগ্রাম।
ই-মেইলঃ press.bd@gmail.com, newsmirsarai24@gmail.com

Design & Developed BY GS Technology Ltd