সর্বশেষ আপডেট



» মিরসরাই সমিতি সংযুক্ত আরব আমিরাতের ইফতার ও দোয়া মাহফিল

» ভোক্তা নিউজ রিপোর্টিং অ্যাওয়ার্ড পেলেন মিরসরাইয়ের সন্তান গাজী টিভির তৌহিদ রানা

» পূর্ব হিঙ্গুলী মোহাম্মদপুর ইসলামিক একাডেমীর বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগীতার পুরস্কার বিতরণ

» হাইতকান্দিতে সমাজসেবক জামশেদ আলমের উদ্যোগে রমজান উপলক্ষে সাড়ে ৩ শত পরিবার পেল খাদ্য সামগ্রী

» করেরহাটে ওবায়দুল হক খোন্দকার ও নুর নাহার বেগম ফাউন্ডেশনের ইফতার সামগ্রী বিতরণ

» জিয়া উদ্দিন সিআইপিকে সংবর্ধনা

» সাহেরখালীতে দিদারুল ইসলাম ফাউন্ডেশনের উদ্যোগে ৩ শত পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ

» করেরহাট গেড়ামারা ছাদেক কোম্পানি প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া, সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরন

» সাংবাদিকতায় গোল্ড মেডেল জিতলেন মিরসরাইয়ের তৌহিদ রানা

» সিআইপি নির্বাচিত হলেন মিরসরাইয়ের কৃতি সন্তান মোহাম্মদ জিয়া উদ্দিন

» মিরসরাইয়ে বিনামূল্যে ধান বীজ পেল ৯০ জন কৃষক

» চট্টগ্রাম নগরীতে ‌‌‌‌হল টুডে কনভেনশন সেন্টারের উদ্বোধন

» মিরসরাইয়ে অসহায় মেয়ের বিয়েতে আর্থিক অনুদান প্রদান করলো ওমান মিরসরাই সমিতি

» সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড বারইয়ারহাট শাখার উদ্যোগে বৃক্ষরোপণ

» কেন্দ্রীয় কারাগারে আটক মিরসরাইয়ের নেতাকর্মীদের দেখতে গেলেন বিএনপি নেতৃবৃন্দ

» সবুজায়নের লক্ষ্যে মিরসরাইয়ে দেড় লক্ষ বৃক্ষরোপনের উদ্যোগ

» মিরসরাইয়ে স্বেচ্ছাসেবী সংগঠন অদম্য যুব সংঘের নতুন কমিটি গঠন, নিয়াজ সভাপতি; সম্পাদক নাজমুল

» মিরসরাইয়ে এসএসসিতে ফাতেমা গার্লস হাই স্কুলের শতভাগ পাশের সাফল্য

» মিরসরাইয়ে আশা’র উদ্যোগে ৩ দিনব্যাপী ফিজিওথেরাপি ক্যাম্প

» জোরারগঞ্জ কমিউনিটি হাসপাতাল এন্ড ডায়াবেটিক সেন্টার প্রাইভেট লিমিটেডের উদ্যোগে ৭ শতাধিক রোগী পেল ফ্রি চিকিৎসা

সম্পাদক ও প্রকাশক

এম আনোয়ার হোসেন
মোবাইলঃ ০১৭৪১-৬০০০২০, ০১৮২০-০৭২৯২০।

সম্পাদকীয় কার্যালয়ঃ

প্রিন্সিপাল সাদেকুর রহমান ভবন (দ্বিতীয় তলা), কোর্ট রোড, মিরসরাই পৌরসভা, চট্টগ্রাম।
ই-মেইলঃ press.bd@gmail.com, newsmirsarai24@gmail.com

Desing & Developed BY GS Technology Ltd
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ,১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মিরসরাইয়ে টানা বর্ষণও পাহাড়ি ঢলে পানিবন্দী লক্ষাধিক মানুষ

নিজস্ব প্রতিনিধি, মিরসরাইনিউজ টোয়েন্টিফোর ডটকম » » » »       মিরসরাইয়ে ভারী বর্ষণও পাহাড়ি ঢলের পানিতে তলিয়ে গেছে প্রায় তিন হাজার বসতঘর। পানিবন্দী হয়ে আছে উপজেলার লক্ষাধিক মানুষ। পানিতে তলিয়ে গেছে শত শত একর আউশ রোপা, ভেসে গেছে প্রায় ৬ শতাধিক পুকুরের মাছ। গ্রামীণ সড়কগুলোর উপর দিয়ে বইছে পানির স্রোতে। বিচ্ছিন্ন হয়ে পড়েছে যোগাযোগ ব্যবস্থা। এতে দুর্ভোগে পড়েছে স্কুল কলেজের শিক্ষার্থী, ব্যবসায়ীসহ এলাকার মানুষ। মিরসরাই ডিগ্রি কলেজ, নিজামপুর বিশ^বিদ্যালয় কলেজ, বড়তাকিয়া জাহেদিয়া দাখিল মাদ্রাসাসহ অসংখ্য শিক্ষাপ্রতিষ্ঠানে পানি ঢুকে শিক্ষা কার্য্যক্রম ব্যাহত হয়ে পড়ে। উপজেলার খইয়াছড়া ইউনিয়নের ফেনাপুনী, গোভনীয়া, আমবাড়িয়া গ্রামের প্রায় ৫ শ পরিবারের বসতঘর হাঁটু পানিতে ডুবে আছে। ছোট ছোট বাচ্চাদের রাখা হয়েছে খাটের ওপর। বাহিরে বের হওয়ার কোন সুযোগ নেই। বাড়ির উঠান ডুবে আছে কোমর পানিতে। পথঘাট, পুকুর তলিয়ে গেছে পানির নিচে।


স্থানীয় ইব্রাহীম, সুফিয়া বেগম, আমিন মিয়া জানান, সোমবার সারাদিন বৃষ্টি হলেও  তেমন পানি ছিল না। কিন্তু সন্ধ্যা থেকে প্রচুর বৃষ্টিও পাহাড়ি পানি নেমে আসায় বাড়িঘর, রাস্তাঘাট, পুকুর, জমির ফসল পানিতে তলিয়ে যায়। এলাকার প্রায় ৫ শত পরিবারের লোকজন ভোররাতে রান্নাবান্না করতে না পেরে শুধু পানি খেয়ে রোজা রেখেছে। কিন্তু ইফতার কিভাবে করবে, বাচ্চাদের কিভাবে খাওয়াবে তা নিয়ে চিন্তায় পড়ে গেছে। ওয়াহেদপুর ইউনিয়নের মসজিদিয়া, নয়দুয়ার, বুজর্গনগর গ্রামের মানুষ পানিবন্দি হয়ে আছে।
খৈয়াছড়ার ফেনাফুনী এলাকার বাসিন্দা ফয়েজ আহম্মদও গোভনীয়া এলাকার বাসিন্দা মোশাররফ হোসেন জানান, দীর্ঘ প্রায় ৮ বছর যাবত ভারী বর্ষণ হলে পাহাড়ি ঢলে এসব এলাকা তলিয়ে যায়। পানি নিষ্কাশনের যথোপযুক্ত ব্যবস্থা না থাকার ফলে এমন দশা বিরাজ করে বলে জানান তারা।


খৈয়াছড়া ইউনিয়ন পরিষদের সাবেক ইউপি সদস্য মোহাম্মদ শাহজাহান জানান, ইউনিয়নের ফেনাফুনী ও পশ্চিম গোভনীয়া এলাকার প্রায় ২ শত পরিবার পানিবন্দী। এসব এলাকার বসতঘরে পানি প্রবেশ করে রান্নাবান্না বন্ধ, গ্রামীণ সড়কে বুক পরিমাণ পানি উঠে দুর্বিষহ হয়ে পড়েছে জনজীবন।


স্থানীয় বাসিন্দা খাজা মঈন উদ্দিন অভিযোগ করেন, কামারিয়া খাল, মঘাদিয়া-সাহেরখালী খালের ওপর বিভিন্ন স্থাপনা নির্মান করে খাল দখলের কারণে খৈইয়াছড়া, মঘাদিয়া, মায়ানী ইউনিয়নের মানুষ বৃষ্টি হলে দুর্ভোগে পড়ে।


এদিকে মঙ্গলবার দুপুরে মিরসরাই উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যানও চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামীলীগের সদস্য আলহাজ¦ মো. গিয়াস উদ্দিন পানিবন্দী এলাকা খৈয়াছড়ার ফেনাফুনী ও গোভনীয়া এলাকা পরিদর্শন করেন। এসময় তিনি বাড়ি বাড়ি গিয়ে পানিবন্দী মানুষের খোঁজখবর নেন এবং আর্থিক সহায়তাও প্রদান করেন।


ওয়াহেদপুর ইউনিয়নরে চেয়ারম্যান ফজলুল কবির ফিরোজ জানান, ওয়াহেদপুর ইউনিয়নের মাইঝগাঁও, ছোট কমলদহ, উত্তর ওয়াহেদপুর, মধ্যম ওয়াহেদপুর, দক্ষিন ওয়াহেদপুর, সাতবাড়িয়া, জাফরাবাদ, গাছবাড়িয়া, পদুয়া এলাকায় প্রায় ১ হাজার পরিবারের বসতঘর পানিতে তলিয়ে আছে। ছোট কমলদহ বাজারসহ গ্রামীণ সড়কগুলোর ওপর দিয়ে পানির স্রোত বইছে। স্রোতে ভেঙ্গে গেছে নিজামপুর রেলষ্টেশন সড়ক মিয়াচাঁন সড়কসহ কয়েকটি সড়ক। ভেসে গেছে বেশকিছু পুকুরের মাছ। ছোট কমলদহ তহসিল অফিসে পানি ঢুকে নষ্ট হয়ে গেছে মানুষ গুরুত্বপূর্ণ নথিপত্র। জোরারগঞ্জ ইউনিয়নের খিরমুরারী এলাকায় বসতঘরে পানি ঢুকে ক্ষতিগ্রস্থ হয়ে হয়েছে প্রায় শতাধিক পরিবার। পানির কারণে ভেঙ্গে পড়েছে কয়েকটি মাটির তৈরি ঘর।


উপজেলার ওচমানপুর ইউনিয়নের মুহুরী প্রজেক্ট এলাকার বাসিন্দা ইউসুফ খাঁন জানান, বাঁশখালী গ্রামের মানুষ রান্নাবান্না করতে না পারায় শুকনো খাবার খেয়ে দিন কাটাচ্ছেন। বন্ধ রয়েছে শিক্ষার্থীদের স্কুলে যাওয়া। সামান্য বৃষ্টিতে পুরো গ্রাম তলিয়ে যায় পানির নিচে। স্থানীয় প্রভাবশালী ব্যক্তিদের মাছ চাষের দোহাই দিয়ে পানি নিষ্কাশনের খালও সরকারি কালভার্ট অবৈধভাবে বন্ধ করে দেওয়ায় অনেকদিন ধরে পানিবন্দী হয়ে পড়েছেন প্রায় ২ শতাধিক পরিবারের প্রায় ৬ শতাধিক মানুষ। মুহুরীপ্রজেক্ট বাজারের পশ্চিম পার্শ্বের এলাকাটিতে জমে আছে কোমর সমান পানি। এপার থেকে ওপারে যেতে দুর্গন্ধযুক্ত পানি পার হতে হচ্ছে এলাকাবাসীদের। শুধু সড়কেই নয় ময়লা দূষিত পানি ইতোমধ্যে ঘরে প্রবেশ করে জনজীবন বিষন্ন করে তুলেছে। ছড়িয়ে পড়ছে পানিবাহিত বিভিন্ন রোগবলাই। বিশেষ করে দুর্ভোগে পড়েছে শিশু, নারী ও বয়স্করা: খাবার রান্নায় ব্যবহৃত হচ্ছে দূষিত পানি। এছাড়া টিউবওয়েল পানির নিচে থাকায় বিশুদ্ধ পানির অভাব দেখা দিয়েছে।
মৎস্যচাষী কামরুল হোসেন জানান, টানা বর্ষন ও পাহাড়ি ঢলে ওই এলাকার অনেকে প্রকল্প থেকে মাছ ভেসে গেছে। এতে কয়েক লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।
করেরহাট ইউনিয়নের চেয়ারম্যান এনায়েত হোসেন নয়ন জানান, একটি খালের প্রায় ১ হাজার ফুট বাঁধ ভেঙ্গে সরকারতালুক গ্রামের প্রায় শতাধিক পরিবারের বসতঘর হাঁটু পরিমাণ পানিতে তলিয়ে যায়। পাহাড়ি ঢলের কারণে ক্ষতিগ্রস্থ হয় এলাকার কাঁচা পাকা সড়ক। এছাড়া করেরহাট, জোরারগঞ্জ, হিঙ্গুলী, দুর্গাপুর, সাহেরখালী, কাটাছড়া, মিরসরাই সদর ইউনিয়নের বেশির ভাগ এলাকা পানিতে তলিয়ে গেছে।


বড়তাকিয়া জাহেদিয়া দাখিল মাদ্রাসার সুপার আলা উদ্দিন জানান, পাহাড়ি ঢলে মাদ্রাসার বিভিন্ন কক্ষে পানি ঢুকে পড়ার কারণে মাদ্রাসার শিক্ষা কার্য্যক্রম বন্ধ ছিল। তবে পানি ঢুকে পড়ায় আসবাবপত্রের ব্যাপক ক্ষয়ক্ষতির আশংকা করা হচ্ছে। পানি নিষ্কাশনের পথগুলো বন্ধ করে বসতবাড়ি নির্মাণ করার ফলে এই এলাকায় জলাবদ্ধতা দেখা দিচ্ছে।
মিরসরাই উপজেলা কৃষি কর্মকর্তা বুলবুল আহম্মদ জানান, মিরসরাইয়ে চলতি মৌসুমে প্রায় ৫ হাজার হেক্টর জমিতে আউশ রোপা লাগানো হয়েছে। সোমবারের বৃষ্টি ও পাহাড়ি ঢলে প্রায় ৪ হাজার হেক্টর রোপা পানিতে তলিয়ে গেছে। এরআগেও ওই রোপাগুলো পানিতে ক্ষতিগ্রস্থ হয়। এবার পানি দ্রæত নেমে না গেলে কৃষক ব্যাপক লোকসানে পড়বে।
মিরসরাই উপজেলা মৎস্য কর্মকর্তা মাহমুদুল হক জানান, অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলের কারণে হিংগুলী, জোরারগঞ্জ, দুর্গাপুর, মিরসরাই সদর, খইয়াছড়া, ওয়াহেদপুর এলাকার প্রায় ছয় শতাধিক পুকুরের মাছ ভেসে গেছে। এতে প্রায়  ৩ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।
মিরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা জিয়া আহমেদ সুমন জানান, অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলে কারণে বিভিন্ন এলাকায় মানুষ পানিবন্দি হয়ে আছে। চেয়ারম্যানদের মাধ্যমে খোঁজখবর নেওয়া হচ্ছে। যেখানে প্রয়োজন সেখানে শুকনো খাবার দেওয়ার জন্য চেয়ারম্যানদের নির্দেশনা দেওয়া হয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ



সর্বশেষ আপডেট



সর্বাধিক পঠিত



সম্পাদক ও প্রকাশক

এম আনোয়ার হোসেন
মোবাইলঃ ০১৭৪১-৬০০০২০, ০১৮২০-০৭২৯২০।

সম্পাদকীয় কার্যালয়ঃ

প্রিন্সিপাল সাদেকুর রহমান ভবন (দ্বিতীয় তলা), কোর্ট রোড, মিরসরাই পৌরসভা, চট্টগ্রাম।
ই-মেইলঃ press.bd@gmail.com, newsmirsarai24@gmail.com

Design & Developed BY GS Technology Ltd