সর্বশেষ আপডেট



» মিরসরাই সমিতি সংযুক্ত আরব আমিরাতের ইফতার ও দোয়া মাহফিল

» ভোক্তা নিউজ রিপোর্টিং অ্যাওয়ার্ড পেলেন মিরসরাইয়ের সন্তান গাজী টিভির তৌহিদ রানা

» পূর্ব হিঙ্গুলী মোহাম্মদপুর ইসলামিক একাডেমীর বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগীতার পুরস্কার বিতরণ

» হাইতকান্দিতে সমাজসেবক জামশেদ আলমের উদ্যোগে রমজান উপলক্ষে সাড়ে ৩ শত পরিবার পেল খাদ্য সামগ্রী

» করেরহাটে ওবায়দুল হক খোন্দকার ও নুর নাহার বেগম ফাউন্ডেশনের ইফতার সামগ্রী বিতরণ

» জিয়া উদ্দিন সিআইপিকে সংবর্ধনা

» সাহেরখালীতে দিদারুল ইসলাম ফাউন্ডেশনের উদ্যোগে ৩ শত পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ

» করেরহাট গেড়ামারা ছাদেক কোম্পানি প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া, সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরন

» সাংবাদিকতায় গোল্ড মেডেল জিতলেন মিরসরাইয়ের তৌহিদ রানা

» সিআইপি নির্বাচিত হলেন মিরসরাইয়ের কৃতি সন্তান মোহাম্মদ জিয়া উদ্দিন

» মিরসরাইয়ে বিনামূল্যে ধান বীজ পেল ৯০ জন কৃষক

» চট্টগ্রাম নগরীতে ‌‌‌‌হল টুডে কনভেনশন সেন্টারের উদ্বোধন

» মিরসরাইয়ে অসহায় মেয়ের বিয়েতে আর্থিক অনুদান প্রদান করলো ওমান মিরসরাই সমিতি

» সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড বারইয়ারহাট শাখার উদ্যোগে বৃক্ষরোপণ

» কেন্দ্রীয় কারাগারে আটক মিরসরাইয়ের নেতাকর্মীদের দেখতে গেলেন বিএনপি নেতৃবৃন্দ

» সবুজায়নের লক্ষ্যে মিরসরাইয়ে দেড় লক্ষ বৃক্ষরোপনের উদ্যোগ

» মিরসরাইয়ে স্বেচ্ছাসেবী সংগঠন অদম্য যুব সংঘের নতুন কমিটি গঠন, নিয়াজ সভাপতি; সম্পাদক নাজমুল

» মিরসরাইয়ে এসএসসিতে ফাতেমা গার্লস হাই স্কুলের শতভাগ পাশের সাফল্য

» মিরসরাইয়ে আশা’র উদ্যোগে ৩ দিনব্যাপী ফিজিওথেরাপি ক্যাম্প

» জোরারগঞ্জ কমিউনিটি হাসপাতাল এন্ড ডায়াবেটিক সেন্টার প্রাইভেট লিমিটেডের উদ্যোগে ৭ শতাধিক রোগী পেল ফ্রি চিকিৎসা

সম্পাদক ও প্রকাশক

এম আনোয়ার হোসেন
মোবাইলঃ ০১৭৪১-৬০০০২০, ০১৮২০-০৭২৯২০।

সম্পাদকীয় কার্যালয়ঃ

প্রিন্সিপাল সাদেকুর রহমান ভবন (দ্বিতীয় তলা), কোর্ট রোড, মিরসরাই পৌরসভা, চট্টগ্রাম।
ই-মেইলঃ press.bd@gmail.com, newsmirsarai24@gmail.com

Desing & Developed BY GS Technology Ltd
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ,১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

নির্বাচনে প্রার্থী হতে লাফালাফি

খাজা মঈন উদ্দীন >>>>> নির্বাচন আসলে প্রার্থীতা নিয়ে যেভাবে লাফালাফি। বুঝিনা সেখানে কি মধু আছে। যোগ্যতা আছে, নাই তা দেখার সময় নাই। লোকে চিনে কিনা, জনপ্রিয়তা কতটুকু আছে তা অবশ্যই প্রার্থী জানে, কিন্তু প্রার্থী হয় নাকি পরিচয় দেয়ার জন্য। প্রার্থী হওয়ার আগে একজন জনপ্রতিনিধিকে ভাবতে হবে সমাজে তার ভুমিকা কতটুকু, দায়িত্ববোধ কতটুকু, সমাজ সংস্কারে, গরিব-দুঃখির বোবা কান্না কতটুকু ভাগাভাগি করেছেন। ভোটে প্রার্থী হয়ে পরিচয় লাভ করা কি সব? এটাতো শুধু মাত্র সস্তা পরিচিতি লাভ করার জন্য র্নিলজ্জ চেষ্টা করা। এধরনের ব্যক্তি কখনো জনসেবার ধারে কাছে থাকবেনা আগেও ছিলেননা। হাস্যকর একটা প্রচেষ্টা! এমন পরিচিতির দরকার কিসের? আপনার যোগ্যতা কতটুকু? এমন প্রতিযোগিতায় আপনার হাজারবার চেষ্টাও একবারের জন্য কাজে আসবেনা। পারলে নিজের আশ-পাশের নিঃস্ব, দুস্থদের খোঁজ নেন, তাদের সাথে ভালো ভালো আচরন করুন। সাধ্যমতো সাহায্য সহযোগিতা করুন। এটা আপনার দুনিয়া আখেরাতের কাজে আসবে।

আল্লাহ সুবহানাহু তায়ালা কালামে পাকে এরশাদ করেন-
: وَاعْبُدُوا اللَّهَ وَلَا تُشْرِكُوا بِهِ شَيْئًا وَبِالْوَالِدَيْنِ إِحْسَانًا وَبِذِي الْقُرْبَى وَالْيَتَامَى وَالْمَسَاكِينِ وَالْجَارِ ذِي الْقُرْبَى وَالْجَارِ الْجُنُبِ- ‍النساء:36
অথ্যাৎ: তোমরা আল্লাহর এবাদত কর, তাঁর সাথে শরিক করোনা, পিতা-মাতার প্রতি সৎ ও সদয় ব্যবহার কর। নিকটাত্বীয়, এতিম, মিসকিন, প্রতিবেশীদের প্রতি সদয় ব্যবহার কর। সুরা নিসা-৩৬
পবিত্র হাদিসে পাকে এরশাদ হচ্ছে-
عن أَبي شُريْحٍ الخُزاعيِّ : أَنَّ النَّبيَّ ﷺ قَالَ: مَنْ كَانَ يُؤمِنُ بِاللَّهِ والْيَوْمِ الآخِرِ فَلْيُحْسِنْ إلى جارِهِ، ومَنْ كَانَ يُؤْمِنُ بِاللَّهِ واليومِ الآخِرِ فَلْيُكْرِمْ ضَيْفَهُ، ومَنْ كانَ يُؤمنُ باللَّهِ واليومِ الآخرِ فَلْيَقُلْ خَيْرًا أَوْ لِيَسْكُتْ رواه مسلم بهذا اللفظ، وروى البخاري بعضه.
হযরত সুরাইহ আল খুযায়ী থেকে বর্ণিত, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ ফরমান- যে ব্যক্তি আল্লাহর প্রতি ঈমান আনে এবং আখেরাতে বিশ্বাস স্থাপন করে সে যেন তার প্রতিবেশির প্রতি সদয় আচরন করেন, যে ব্যক্তি আল্লাহর প্রতি ঈমান আনে এবং আখেরাতে বিশ্বাস স্থাপন করে সে যেন তার আত্মীয়ের প্রতি সদয় আচরন করেন, যে ব্যক্তি আল্লাহর প্রতি ঈমান আনে এবং আখেরাতে বিশ্বাস স্থাপন করে সে যেন উত্তম কথা বলে অথবা চুপ থাকে। (মুসলিম/বুখারী)।

কোরান –হাদিসে এ বিষয়ে বহু নির্দেশনা আছে, লিখতে গেলে কলেবর বড় হযে যাবে।

গোলাপ যেখানেই ফুটুক খুশবু ছড়াবেই। যে সব প্রার্থীগণ প্রার্থীতা নিয়ে লাফালাফি করছেন তাঁরা কি গোলাপের খুশবু ছড়াতে পেরেছেন? আগে নিজের সাধ্যমতো এলাকার দুস্থ পরিবারের সাহয্য সহায়তা করুন, তাদের দুঃখে দুঃখি হওয়ার চেষ্টা করুন। দাম্ভিকতা অহংকার থেকে নিজেকে মুক্ত রাখুন। সামাজিক কাজে নিজেকে নিয়োজিত করার চেষ্টা করুন। এলাকার উন্নয়নে আপনার শারীরিক, অর্থিক, মানসিক সব ধরনের সম্পৃক্ততা রাখুন। কখনো কামনা থাকবেনা যে এলাকায় আমি ভবিষ্যতে প্রাথী হবো সুতরাং আমার কর্মে জন সমর্থন আমার পক্ষে আসবে যা এক ধরনের অহমিকা (রিয়া) সেটা হবে প্রতারনা।

অনেকে বলে, সংসদে না গেলে প্রতিনিধিত্ব করা যায়না। তা আমি বিশ্বাস করিনা। জনগণের পাশে থেকে জনগনের মনোজগতে নিজেকে মিশিয়ে দিয়ে একাকার হয়ে সার্বিক সাধ্য মতো উন্নয়নে অংশিদার হওয়াতে আনন্দ। যারা এরকম করে তারা তা উপলদ্ধি করে। বরং প্রতিনিধি হয়ে শুধু প্রতারনা করেই যায়।।

অনেক নির্বাচনতো দেখলাম, বহু এমপি মন্ত্রী দেখা হলো কই ভাগ্যের উন্নয়ন কি জাতির হয়েছে। নির্বাচন আসলে প্রতিশ্রুতির ফুলঝুরি, জিতলে কার খবর কে রাখে। নির্বাচন আসলে নিবাচনী এলকার এমন রাস্তা থাকেনা যার ধুলা প্রাথীর পা ষ্পর্শ (একবার নয় বারবার) করেনি, নির্বাচন গেলে পাঁচ বছরে তার সময় হয়না একবার এলাকার লোকদের খবর নেয়ার। এমন প্রতারনা করে জাতিকে আর কত ঠকানো হবে।

হক্ব প্রতিষ্ঠার জন্য বাতিলকে সাথে নিয়ে আন্দোলন এ যেন ক্ষুধা নিবারনে মাকাল ফল আহার করা। বিশ্বাস হয়না কখনো হক্বপন্থীদের উদেশ্য সাধন হবে। বরং কিছু ব্যক্তি বিশেষের সংসদে পা রাখার ব্যবস্থা হলে হতেও পারে। কিন্তু সরওয়ারে কায়েনাত সাইয়্যেদে আলম পাক রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর আদর্শ বাস্তবায়নে যে পদক্ষেপ বা কর্মপন্থা ঠিক করার দরকার তার কিছুই হবেনা। জানিনা হয়ত আমার ভুলও হতে পারে। যার ভুমিকা সংসদে বলিষ্ঠ হবে তার ভুমিকা সব জায়গায় বলিষ্ঠ হবে। মদিনার নুরের খুশবু নিজ নিজ পরিসরে ছড়িয়ে দিলে জনতা শুধু তাঁকেই কামনা করবেন। অলী-গাউস, কুতুব, আবদাল যাঁরা পৃথিবী ব্যাপী মদিনার খুশবু ছড়িয়েছেন তাঁরা প্রতিনিধিত্বের জন্য দৌড়ঝাপ করেছেন এমন তথ্য আমার জানা নাই বরং মদিনাওয়ালার দয়ায় তাঁর অনুসারী গুণীরা আজো সবার মনোজগতে বেঁচে আছেন এমনকি কেয়ামত পর্যন্ত বেঁচে থাকবেন। তাঁদের আবাদ করা জমিনে আমরা ফ্রক্সি দেয়ার চেষ্টায় মত্ত অথচ নিজের চরিত্রটাই ঠিক করতে পারিনাই। নিজের ভেতর চরম দুর্গন্ধ রয়েছে সেটা দুর করতে পারিনাই খুশবুর জায়গা কিভাবে তৈরী হবে। সুতরাং নিজের অবস্থান জনতার অন্তরে সৃষ্টি করার জন্য কঠোরভাবে সঠিক আদর্শ বাস্তবায়নে চেষ্টা করে যেতে হবে। জনতা জোর করে সংসদে বসিয়ে দিবে। যারা নিজেরা চায় যে সংসদে বসতে তারা আদৌ যোগ্য কিনা ভাবার বিষয়।

অর্থ সম্পদ হলে নির্বাচনের সময় তা অকাতরে বিলি করে সংসদ প্রতিনিধি হলো, পরিচয় লাভ করলো, জনতার মাথা কেটে বরাদ্ধ করা সহায়তা চুরি চামারি করে সম্পদের পাহাড়কে আরো বড় করলো। একদিন খোদার সিডরে তার কেল্লাফতে হয়ে সব শেষ। ফলাফল জিরো।

রিয়াদ –সৌদি আরব, ২৫/১০/২০১৮

এ বিভাগের অন্যান্য সংবাদ



সর্বশেষ আপডেট



সর্বাধিক পঠিত



সম্পাদক ও প্রকাশক

এম আনোয়ার হোসেন
মোবাইলঃ ০১৭৪১-৬০০০২০, ০১৮২০-০৭২৯২০।

সম্পাদকীয় কার্যালয়ঃ

প্রিন্সিপাল সাদেকুর রহমান ভবন (দ্বিতীয় তলা), কোর্ট রোড, মিরসরাই পৌরসভা, চট্টগ্রাম।
ই-মেইলঃ press.bd@gmail.com, newsmirsarai24@gmail.com

Design & Developed BY GS Technology Ltd